ছাগল দিয়ে চলছে সরকারি কাজ!

  প্রকাশিত হয়েছেঃ  ০৬:৪৭ এএম, ২০ নভেম্বর ২০১৮

ছাগল দিয়ে চলছে সরকারি কাজ! বিষয়টি বেশ অবাক মনে হলেও মিথ্যে নয়। কানাডা সরকার দেশটিতে আগাছা দমনে ছাগলকে কাজে লাগচ্ছে।

দেখা যায়, গ্রীষ্মকালে দেশটির অ্যালবার্টার এডমনটনে ক্ষতিকর আগাছা জন্মে। আর সেই ক্ষতিকর আগাছা দমনে আগাছানাশক রাসায়নিক ব্যবহারের পরিবর্তে ব্যবহার করা হচ্ছে ছাগলের পাল।

গ্রীষ্মকালে দেশটির এই অঞ্চলটিতে ক্ষতিকর একধরণের ছোট গাছের সংখ্যা আশংকাজনক হারে বেড়ে যায়। কানাডায় আগাছানাশক রাসায়নিক ব্যবহার নিষিদ্ধে কারণে ছাগলের পালের মাধ্যমে তা দমন করা হয়। কেননা, ছাগলগুলোর হজমপ্রক্রিয়া খুবই শক্তিশালী।

ক্ষতিকর এ আগাছা তাদের ক্ষতিকারক রাসায়নিক ছড়িয়ে আশপাশের অন্য সব গাছকে মেরে ফেলে। আর এ ক্ষতিকর আগাছা দমন করতে তিন থেকে চারবার ৪০০ ছাগল এনে অঞ্চলটির বিভিন্ন পার্কে ৭ থেকে ১০ দিন রাখা হয়।

এ বিষয়ে ছাগলগুলোর মালিক জ্যানেট জানান, ছাগলগুলোর হজমপ্রক্রিয়া খুবই শক্তিশালী, ছাগলগুলোর মলে থাকা বীজ থেকে ক্ষতিকর গাছগুলো আর নতুন করে জন্মায় না।

প্রিয় পাঠক, আপনিও হতে পারেন আওয়ার বাংলা অনলাইনের একজন অনলাইন প্রতিনিধি। লাইফস্টাইল বিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

আপনার মতামত লিখুন :