চোখের অ্যালার্জি দূর করতে করণীয়

  প্রকাশিত হয়েছেঃ  ০৩:১৮ পিএম, ০৯ ডিসেম্বর ২০১৮

বায়ু দূষণ, ভাল ঘুম না হওয়া কিংবা স্বাস্থ্যগত কোন কারণে চোখের সমস্যা হতে পারে। বিশেষ করে চোখের অ্যালার্জিতে অনেকেই ভোগেন। সাধারণত পরিবেশগত কোন কারণে চোখে অ্যালার্জি হতে পারে। চোখে অ্যালার্জির সমস্যা হলে সাধারণত চোখ লাল হয়, চোখ ব্যথা করে, ময়লা বের হয়, চোখে পানি আসে, চোখের চারপাশ ফুলে যায়। চোখ শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ। চোখে অ্যালার্জি হলে তা চোখের ভিতরে থাকা ঝিল্লিকে প্রভাবিত করে। আর এই ঝিল্লি চোখের সুরক্ষায় কাজ করে।

চোখে অ্যালর্জির সমস্যা হলে ঘরোয়া পদ্ধতিতে তা দূর করার বেশ কিছু পদ্ধতি রয়েছে। যেমন-

চোখে ঠাণ্ডা শেক দিতে পারেন অর্থাৎ একটা নরম কাপড়ে এক টুকরা বরফ নিয়ে আলতোভাবে চোখে চেপে ধরতে পারেন। আবার ঠাণ্ডা পানিতে কাপড়টা ভিজিয়ে চোখ মুছে ফেলতে পারেন। ঠাণ্ডা থেরাপিতে চোখের চারপাশে ফুলে যাওয়া কমে যাবে। কিছুক্ষন বিরতি দিয়ে এটা দিনে কয়েকবার করতে পারেন। সংক্রমণ এড়াতে দুই চোখে আলাদা কাপড় ব্যবহার করবেন।

চোখের অ্যালার্জি কমাতে আয়ুর্বেদিক চিকিৎসায় বিভিন্ন ওষুধি ও হারবাল ব্যবহার করা হয়। এমনই একটি প্রতিষেধক হলো ক্যামোমিল চা।এক কাপ গরম পানিতে দুটি ক্যামোমিল টি ব্যাগ ৫ মিনিট রাখুন। এরপর টি ব্যাগ দুটি ফ্রিজে রেখে দিন। চোখ ভালভাবে মুছে দুই চোখের পাতায় ঠাণ্ডা টি ব্যাগের থেরাপি দিন। ভাল ফল পেতে দিনে ৩ থেকে ৪ বার এই ক্যামোমিল টি ব্যাগের ঠাণ্ডা থেরাপি দিন। এতে থাকা অ্যান্টিব্যাকটোরিয়াল উপাদান চোখের অ্যালার্জি দূর করতে সাহায্য করবে।

হলুদ গুড়াও চোখের অ্যালার্জি সারাতে সাহায্য করে। এতে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান চোখের সংক্রমণ সারাতে ভূমিকা রাখে। একটি পাত্রে গরম পানি নিয়ে তাতে হলুদের গুড়া মেশান।একটা নরম কাপড় হলুদ মেশানো গরম পানিতে ভিজিয়ে আক্রান্ত চোখ বারবার মুছে ফেলুন। হলুদে থাকা ওষুধি গুণ চোখের অ্যালার্জি অনেকটা কমিয়ে দেবে।

আপনার মতামত লিখুন :