চাহিদার শীর্ষে ইঁদুরের মাংস, কেজি ২০০ রুপি!

  প্রকাশিত হয়েছেঃ  ০১:৪৩ এএম, ০২ জানুয়ারি ২০১৯

মুরগি কিংবা ছাগলের মাংস নয়, চাহিদার শীর্ষে ইঁদুরের মাংস! জ্যান্ত ইঁদুর দেখে, বেছে কিনছেন ক্রেতারা। না মোটেও রসিকতা নয়, সত্যিই এমনটা ঘটছে। ভারতের আসামের বাজারে বর্তমানে বিক্রির তালিকায় শীর্ষে রয়েছে ইঁদুর। তবে বিলাসিতা নয়, দারিদ্রতার কারণেই এমন হচ্ছে।

জানা যায়, আসামের আদিবাসি চা বাগান এলাকার মানুষ খাবারের অভাবে মাঠে ইঁদুর ধরে তাই খায়। এখন এই ইঁদুর খাওয়ার চল ছড়িয়ে পড়েছে শহরাঞ্চলেও। ফসল বাঁচাতে ইঁদুর ধরে তা বাজারে বিক্রি করা এখন স্থানীয় আদিবাসীদের একটি পেশায় পরিণত হয়েছে।

আসামের বাজারে ২০০ রুপি কেজি দরে বিক্রি হচ্ছে জ্যান্ত ইঁদুর। সারি সারি ইঁদুর সাজিয়ে ক্রেতার অপেক্ষায় বসে থাকেন বিক্রেতারা। ক্রেতারাও রীতিমতো পরখ করে পছন্দসই তাজা ইঁদুর কিনে বাড়ি ফিরছেন। কেউ চাইলে চামড়াও ছাড়িয়ে দিচ্ছেন বিক্রেতারা।

আর বাড়িতে নিয়ে মশলা কষিয়ে রান্না করা হচ্ছে এসব ইঁদুরের মাংস।

প্রিয় পাঠক, আপনিও হতে পারেন আওয়ার বাংলা অনলাইনের একজন অনলাইন প্রতিনিধি। লাইফস্টাইল বিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

আপনার মতামত লিখুন :