ঘর থেকে সহজেই দূর হবে মাছের আঁশটে গন্ধ

  প্রকাশিত হয়েছেঃ  ০২:০১ এএম, ২৬ ফেব্রুয়ারি ২০১৯

মাছে-ভাতে বাঙালি বলে কথা।

ভাতের পাতে তাজা মাছ ভাজা কিংবা মাছের ঝোল না থাকলে খাবার খাওয়ার আনন্দ যেন অর্ধেক নষ্ট হয়ে যায়। মাছ খেতে ভালোবাসলেও, রান্নার জন্য মাছ প্রস্তুত করা ভীষণ ঝামেলার বিষয়। মাছ কাটা-বাছা, রান্না করা এবং মাছ খাওয়ার অনেকক্ষণ পরেও ঘর জুড়ে মাছের আঁশটে ঘন্ধ ঘোরাফেরা করে।

মাছের গন্ধ দূর করার টিপসের জন্য প্রথমেই মাছের গন্ধ সম্পর্কে জানতে হবে। সাধারণত তরতাজা ফ্রেশ মাছে বাজে ও উৎকট গন্ধ একেবারেই থাকে না। মাছে সহজাত আঁশটে গন্ধ থাকবেই, তবে তীব্র নয়। তাই বাজার থেকে খুব শখ করে চকচকে মাছ কিনে আনার পর যদি দেখেন মাছ থেকে তীব্র গন্ধ বেরোচ্ছে, তবে সেই মাছ রান্না না করে ফেলে দেওয়াই হবে বুদ্ধিমানের কাজ।

এখন আসা যাক মাছের আঁশটে গন্ধ দূর করার বিষয়ে। মাছ ভাজা বা রান্না করা হলে মাছের তেল থেকে তীব্র আঁশটে গন্ধ বের হয়। এই গন্ধ কমাতে চাইলে যে মাছটি রান্না করা হবে, সেটা দুধ অথবা লেবু ও পানির মিশ্রণে রান্নার আগে ঘন্টাখানেক সময় ভিজিয়ে রাখতে হবে। এতে করে মাছের আঁশটে গন্ধ কমে আসে অনেকখানি।

তবে মাছ রান্নার আগে এই টেকনিক প্রয়োগ করতে ভুলে গেলে ঘরময় ছড়িয়ে পড়া মাছের আঁশটে গন্ধ দূর করা কষ্টকর হয়ে যায়। কারণ মাছ ভাজা বা রান্নার আঁশটে গন্ধ সহজে ঘর ছেড়ে দূর হতে চায় না।

জেদি এই গন্ধ ঘর থেকে তাড়াতে চাইলে ভিনেগার ও পানির মিশ্রণ ফুটাতে হবে বেশ কিছুক্ষণ ধরে। এতে করে ঘরময় ছড়িয়ে পড়া মাছের আঁশটে গন্ধ দূর হয়ে যাবে। ভিনেগার ব্যবহার করতে না চাইলে দারুচিনি গুঁড়াও ব্যবহার করা যাবে।

প্রিয় পাঠক, আপনিও হতে পারেন আওয়ার বাংলা অনলাইনের একজন অনলাইন প্রতিনিধি। লাইফস্টাইল বিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

আপনার মতামত লিখুন :