গুগল পে-র গোল্ড সার্ভিস

  প্রকাশিত হয়েছেঃ  ০১:০৮ পিএম, ১৫ এপ্রিল ২০১৯

গুগল পে ব্যবহারকারীরা এখন অ্যাপের মাধ্যমেই স্বর্ণ বিনিয়োগ করতে পারবে। যা গুগলের জন্য হবে প্রথম একটি ভিন্নধর্মী অনলাইন বিনিয়োগ মাধ্যম ‘গোল্ড’ সার্ভিস বা ডিজিটাল নামে। যেখানে পে সার্ভিসের মাধ্যমে তারা স্বর্ণ ক্রয় বিক্রয় করতে পারবেন।

প্রাতিষ্ঠানিকভাবে ‘গোল্ড’ সার্ভিস এখনো চালু করা হয়নি। ইতোমধ্যে গুগল পে-র নীতিমালায় এই বিষয়ে তথ্যাদি হালনাগাদ করেছে।

গুগল পে এই প্লাটফর্ম ব্যবহার করে ক্রয়-বিক্রয় এবং ডেলিভারির কার্য সম্পাদন করা যাবে। সুইজারল্যান্ড ভিত্তিক এমএমটিসি-পিএএমপ মেটাল ব্যবসায়ী প্রতিষ্ঠানের সাথে যৌথ উদ্যোগ গুগল পে চালু করতে যাচ্ছে এই সেবাটি।

সেই সাথে ভারত সরকারের উদ্যোগে গোল্ড অ্যাকাউন্ট পরিষেবা দেওয়া হবে ভারতের ক্রেতাদের জন্য। যেখানে ভারতীয় ক্রেতারা এই (ডিজিটাল গোল্ড অ্যাকাউন্টে) প্রবেশ করতে পারবে।

গ্রাহকরা এই প্ল্যাটফর্ম ব্যবহার করে ৯৯.৯৯ শতাংশ খাঁটি মানের ২৪ ক্যারেট সোনা কেনার নিশ্চয়তা পাবেন এখানে। গুগল পে-র ‘গোল্ড’ সার্ভিস মানুষের জন্য বিনিয়োগের একটি অন্যতম মাধ্যম হয়ে উঠতে পারে।

তবে এর আগে ভারতের ‘পেটম’ নামের একটি প্রতিষ্ঠান প্রথম ই-কমার্স এবং ডিজিটাল ওয়ালেট ব্যবস্থা চালু করেছে। এছাড়াও রয়েছে ভারতীয় টাইমস ইন্টারনেটের সাব ব্র্যান্ড ‘ফোনপে’, ‘ইটিমানি’ রয়েছে।

ইকোনোমিক টাইমস এর রিপোর্ট অনুযায়ী, গতবছরের মে মাসে ‘ফোনপে’ দাবি করে, পাঁচ মাসের তাদের সোনার লেনদেনে ৪০০% স্পাইক দেখা গেছে এবং ২৫০ কেজি সোনা বিক্রি হয়েছে তাদের এই প্ল্যাটফর্মে।

গুগলের এই পরিসেবার নীতিমালায় বলা হয়, গ্রাহকদের এই বিনিয়োগ সেবাটি গ্রহণ করতে হলে দেশের ‘কে ওয়াই সি’ বা ভোক্তাদের প্রয়োজনীয় নীতিমালাগুলো মেনে চলতে হবে।

প্রিয় পাঠক, আপনিও আওয়ার বাংলা অনলাইনের অংশ হয়ে উঠুন। আইটি বিশ্বের যাবতীয় খবর, প্রযুক্তি ভাবনা ও উদ্ভাবন, গবেষণা, আপনার প্রতিষ্ঠান, স্কুল, কলেজ অথবা ভার্সিটির যেকোন প্রযুক্তি বিষয়ক কর্মশালা ও খবরাখবর নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশিত হবে।

আপনার মতামত লিখুন :