কাবাঘর লাইভ দেখলে কি কোনো ফায়দা হয়?

  প্রকাশিত হয়েছেঃ  ০১:০২ পিএম, ১১ নভেম্বর ২০১৮

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবন ঘনিষ্ঠ ইসলাম বিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় দেশের বেসরকারি একটি টেলিভিশনের জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মোহাম্মদ সাইফুল্লাহ।

জুমাবারের বিশেষ আপনার জিজ্ঞাসার ৫৬৭ তম পর্বে কাবাঘর লাইভ দেখার কারণে কোনো ফায়দা হয় কি না, সে সম্পর্কে টেলিফোনে জানতে চান একজন দর্শক।

এ প্রশ্নের জবাবে মোহাম্মদ সাইফুল্লাহ বলেন, ফায়দা বলতে শুধু অনুভূতি আবেগ তৈরি ছাড়া আর কিছুই নেই। হতে পারে যে, কোনো বন্ধু বা ভাই আল্লাহর ঘর দেখার কারণে তার মধ্যে একটা পরিবর্তন আসতে পারে, অনুপ্রেরণা কাজ করতে পারে। হজ ওমরা না করে থাকলে তা করার জন্য আগ্রহ তৈরি হতে পারে। তা ছাড়া এর জন্য সুনির্দিষ্ট কোনো সওয়াব হাদিস দ্বারা সাব্যস্ত হয়নি।

আর কাবা শরিফ লাইভ দেখালে তার সাথে সাথে কোরআন তিলাওয়াতও চলতে থাকে। সেটা শোনার কারণে কারো মধ্যে দ্বীনি পরিবেশে থাকার কারণে দ্বীনের চর্চার একটা আবেগ কাজ করতে পারে। এই ধরনের ফায়দা হতে পারে, তবে সুনির্দিষ্ট সওয়াবের বিষয়টি হাদিস দ্বারা সাব্যস্ত হয়নি।

প্রিয় পাঠক, আপনিও হতে পারেন আওয়ার বাংলা অনলাইনের একজন অনলাইন প্রতিনিধি। ইসলাম বিভাগে যেকোন তথ্য, প্রতিবেদন, গবেষণা, মাসালা এবং অলোচনা নিয়ে লিখুন আমাদের কাছে। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

আপনার মতামত লিখুন :