কনটাক্ট লিস্ট হাতিয়ে নিচ্ছে ফেসবুক

  প্রকাশিত হয়েছেঃ  ১২:৫৬ পিএম, ২৬ মার্চ ২০১৯

আপনার ইমেইলের কনটাক্ট লিস্ট হাতিয়ে নিচ্ছে ফেসবুক। ১৫ লাখ ফেসবুক ব্যবহারাকারীদের কনটাক্ট লিস্ট আপলোড করে নিয়েছে ফেসবুক।

এ বিষয়ে ফেসবুক এক বিবৃতিতে জানায়, তাদের সার্ভার থেকে অনিচ্ছাকৃতভাবে ফেসবুক ব্যবহারকারীদের কনটাক্ট লিস্ট আপলোড করা হয়েছে। বার্তা সংস্থা রয়টার্সকে ফেসবুক জানায়, আপলোড হওয়া কনটাক্ট লিস্টগুলো মুছে দেওয়া হচ্ছে।

আর এই কনটাক্ট লিস্ট কোনো তৃতীয় পক্ষের হাতে যাবে না এবং কেউ এখানে ঢুকতেও পারবে না বলে দাবি করে প্রতিষ্ঠানটি। তারা বলছে, কোনো ব্যবহারকারীর কনটাক্ট লিস্ট যদি নিয়ে নেওয়া হয় তাহলে ব্যবহারকারীর কাছে নোটিফিকেশন পাঠাবে ফেসবুক। যা গ্রাহকের অনুমতি নিয়ে নেওয়া হবে।

মূলত ২০১৬ সালের মে মাস থেকে ফেসবুকে যেসব নতুন ব্যবহারকারী যুক্ত হয়েছে তাদের কনটাক্ট লিস্ট নিয়ে নিয়েছে ফেসবুক। বিজনেজ ইনসাইডার এর এক প্রতিবেদনে বলা হয়, সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো গ্রাহকদের অনুমতি না নিয়েই কনটাক্ট লিস্টে প্রবেশ করছে।

ফেসবুক অ্যাকাউন্টে একটি ফিচার চালু ছিল যেখানে গ্রাহকদের পরিচয় নিশ্চিত করতে ইমেইলের কনটাক্ট লিস্ট আপলোড করতে হতো। কিন্তু পরে এই ফিচারটি বন্ধ করে দেওয়া হয়।

একের পর এক নিরাপত্তা ইস্যুতে নাজেহাল অবস্থা ফেসবুকের। এর আগে লক্ষাধিক ব্যবহারকারীর পাসওয়ার্ড উন্মুক্ত, নিউজল্যান্ডের মসজিদে হামলার ভিডিও প্রকাশসহ বিভিন্ন বিষয় নিয়ে সম্প্রতি ফেসবুককে সমালোচনার মুখে পড়তে হয়েছে।

প্রিয় পাঠক, আপনিও আওয়ার বাংলা অনলাইনের অংশ হয়ে উঠুন। আইটি বিশ্বের যাবতীয় খবর, প্রযুক্তি ভাবনা ও উদ্ভাবন, গবেষণা, আপনার প্রতিষ্ঠান, স্কুল, কলেজ অথবা ভার্সিটির যেকোন প্রযুক্তি বিষয়ক কর্মশালা ও খবরাখবর নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশিত হবে।

আপনার মতামত লিখুন :