এসএমএস ও অনলাইনে যেভাবে জানা যাবে ভোটকেন্দ্র ও ভোটার নম্বর

  প্রকাশিত হয়েছেঃ  ০৫:২৮ এএম, ২৯ ডিসেম্বর ২০১৮

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটাররা মোবাইল ফোনে এসএমএস ও অনলাইনের মাধ্যমে তাদের ভোটকেন্দ্র ও ভোটার নম্বর জানতে পারবেন।

জানা গেছে, নির্বাচন কমিশন (ইসি) থেকে শনিবার সব ভোটারকে এসএমএস পাঠানো হবে। ওই এসএমএসে জাতীয় পরিচয়পত্রের নম্বর দিলে ফিরতি এসএমএসে ভোটার নম্বর, কেন্দ্রের নম্বর ও ভোট কক্ষের নম্বর জানতে পারবেন।

এছাড়াও নিবাচন কমিশনের ওয়েবসাইটের নির্দিষ্ট লিংকের মাধ্যমেও এসব তথ্য জানা যাবে। ইসির ওয়েবসাইটের > https://services.nidw.gov.bd/voter_center লিংকে গিয়ে প্রথমে এনআইডি নম্বর অথবা ভোটার স্লিপ নম্বর দিতে হবে। এরপর জন্ম তারিখ দিতে হবে। সর্বশেষ একটি সেখানে প্রদর্শিত কোডটি লিখে ভোটার তথ্য বাটনে ক্লিক করলে ভোটার তার ভোটকেন্দ্র ও ভোটার নম্বর জানতে পারবেন।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ জানান, ‘সারা দেশের ভোটকেন্দ্রের নাম জানানোর জন্য কমিশন থেকে শনিবার (২৯ ডিসেম্বর) ভোটারদের কাছে এসএমএস পাঠানো হবে। আমরা একটি এসএমএস তৈরি করেছি। এসএসসিসহ বিভিন্ন পরীক্ষার ফলাফল যেভাবে এসএমএসের মাধ্যমে জানা যায়, সেভাবেই ভোটার নম্বর ও কেন্দ্র ভোটাররা জানতে পারবেন।

ইসির যুগ্ম-সচিব আব্দুল বাতেন জানিয়েছেন, সংসদ নির্বাচনে যে ছয়টি কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে, ওই আসনগুলোর ভোটারদের এসএমএসের মাধ্যমে কোন কেন্দ্রে ভোট দেবেন, তার ভোটার নম্বরসহ তা জানিয়ে দেওয়া হবে।

তিনি বলেন, ‘ভোট দেওয়ার জন্য স্মার্ট কার্ড বা পেপার লেমিনেটেড কার্ড আবশ্যক নয়। তারপরও যেসব আসনে ইভিএম ব্যবহার করা হবে, সেখানকার ভোটারদের আমরা অনুরোধ করেছি—তাদের স্মার্ট কার্ড, লেমিনেডেট কার্ড বা ভোটার আইডি নম্বর থাকলে তা নিয়ে যেতে। এটা হলে তার ভোটদান অধিকতর সহজ হবে। তবে এসব না নিয়ে গেলেও ভোট দেওয়া যাবে।’

প্রিয় পাঠক, আপনিও হতে পারেন আওয়ার বাংলা অনলাইনের একজন সক্রিয় অনলাইন প্রতিনিধি। আপনার আশেপাশে ঘটে যাওয়া ঘটনা, অপরাধ, সংবাদ নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

আপনার মতামত লিখুন :