এই কৌশল কাজে লাগালেই পাবেন ঝরঝরে ভাত

  প্রকাশিত হয়েছেঃ  ০৯:৩৪ পিএম, ২৭ ডিসেম্বর ২০১৮

কথায় বলে ভাত আর চা- এই দুই রান্নার দক্ষতা না থাকলে নাকি কেউই পুরোপুরি সঠিকভাবে তা রান্না করতে পারেন না। ঝরঝরে ভাত কে না পছন্দ করে। ধরুন বাড়িতে মেহমান এসেছে, রান্না করেছেন ঠিকই কিন্তু ভাত হয়ে গেল নরম কিংবা চাল ঠিকমতো সেদ্ধই হলো না। কেমন হবে ব্যাপারটা?

অনেকেই মনে করেন, ভালো মানের চাল আর চাল সহজে নাড়াচাড়া করা যাবে এমন হাঁড়ির ওপরই নির্ভর করে ভাত ঝরঝরে হবে কি না। তবে সহজ একটি কৌশল কাজে লাগালে ভাত যেভাবেই রান্না করুন না কেন, তা হবে একদম ঝরঝরে।

ভাত রান্নার সময় একটি লেবু চিপে তার রস দিয়ে দিন। ব্যস এভাবে ভাত রান্না করে গ্যাস বন্ধ করে কিছুক্ষণ ঢাকনা না খুলেই রেখে দিন, এরপর মাড় ঝরিয়ে নিন। এতে পাবেন রেস্টুরেন্টের মতো ঝরঝরে ভাত।

ভাত রান্নার সময় লেবুর রস যোগ করলে ঝরঝরে ভাত তো পাবেনই, সেসঙ্গে যোগ করে সুগন্ধও। রন্ধনবিশারদদের মতে, লেবুতে থাকা অ্যাসিড, চালকে একে অন্যের গায়ে লাগতে দেয় না এবং চালের নিজস্ব আঠাভাব কাটাতে সাহায্য করে।

তবে আর কী, আজ থেকে ভাত রান্নার সময় এ কৌশল কাজে লাগান আর পেয়ে যান ঝরঝরে ভাত।

প্রিয় পাঠক, আপনিও হতে পারেন আওয়ার বাংলা অনলাইনের একজন অনলাইন প্রতিনিধি। লাইফস্টাইল বিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

আপনার মতামত লিখুন :