উইন্ডোজ ল্যাপটপের জন্য দুর্দান্ত প্রসেসর নিয়ে এলো কোয়ালকম

  প্রকাশিত হয়েছেঃ  ০৬:৩০ পিএম, ১৩ ডিসেম্বর ২০১৮

সম্প্রতি উইন্ডোজ ল্যাপটপের জন্য একটি দুর্দান্ত প্রসেসর উন্মুক্তের ঘোষণা দিয়ে চিপ নির্মাতা কোম্পানি কোয়ালকম। এই প্রসেসরটি কোয়ালকমের স্নাপড্রাগন সিরিজের ‘স্নাপড্রাগন ৮সিএক্স’ (Qualcomm Snapdragon 8cx) প্রসেসর। এক্স দিয়ে মূল্যত এক্সট্রিমকে বোঝানো হয়েছে।

কোয়ালকমের বিপনন বিভাগ জানিয়েছে, তারা ৮ কোর বিশিষ্ট স্নাপড্রাগন ৮সিএক্স প্রসেসর নিয়ে সামনের দিকে অগ্রসর হতে চায়। কোয়ালকমের দৃস্টিকোণ থেকে এটি উইন্ডোজ ল্যাপটপ ও টু-ইন-ওয়ান রুপান্তরিত পিসির জন্য সম্পূর্ণ নতুন একটি প্রসেসর। এটিকে অন্য প্রসেরের তুলনায় এক্সট্রিম মনে হতে পারে। বস্তুত; পাওয়ারফুল সিপিও ও জিপিও সমৃদ্ধ প্রসেসর এর আগে এই কোম্পানিটি তৈরি করেনি।

কোয়ালকম বলছে, এটিই পিসি প্লাটফর্মে প্রথম কোনো চিপ যার আয়তন ৭ ন্যানোমিটার। প্রসেসরটি ব্যবহারের ফলে, কোম্পানিটি আশ্চর্যজনক ব্যাটারি লাইফ ও ২জিবিপিএস সেলুলার সংযোগের প্রতিশ্রুতি দিয়েছে। এটি ইন্টেলের বিভিন্ন চিপ ও এএমডি’র চিপগুলোর তুলনায় অনেক বেশি কার্যক্ষম হবে বলে দাবি করছে কোয়ালকম। কোম্পানিটি গেমিং ল্যাপটপব্যতীত কয়েকটি পাতলা ল্যাপটপ নির্মাতা কোম্পানির সঙ্গে যোগাযোগ শুরু করেছে ইতোমধ্যে।

প্রিয় পাঠক, আপনিও আওয়ার বাংলা অনলাইনের অংশ হয়ে উঠুন। আইটি বিশ্বের যাবতীয় খবর, প্রযুক্তি ভাবনা ও উদ্ভাবন, গবেষণা, আপনার প্রতিষ্ঠান, স্কুল, কলেজ অথবা ভার্সিটির যেকোন প্রযুক্তি বিষয়ক কর্মশালা ও খবরাখবর নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশিত হবে।

আপনার মতামত লিখুন :