৬২ বলে ১৬২, আফগানিস্তানের বিশ্বরেকর্ড

  প্রকাশিত হয়েছেঃ  ০৩:৫৮ এএম, ২৪ ফেব্রুয়ারি ২০১৯

আয়ারল্যান্ডের বিপক্ষে ব্যাট হাতে রীতিমতো টর্নেডো বইয়ে দিলেন হজরতউল্লাহ জাজাই। সঙ্গে সমর্থন মিলল অন্য সতীর্থদেরও। তারই পথ ধরে রেকর্ডের পাতায় জায়গা করে নিয়েছে আফগানিস্তান। এই ওপেনারের রান উৎসবের দিনে টি-টুয়েন্টিতে একাধিক রেকর্ড গড়ল যুদ্ধ বিধ্বস্ত এশিয়ার দেশটি।

শনিবার আয়ারল্যান্ডের বিপক্ষে ভারতের দেরাদুনে সিরিজের দ্বিতীয় টি-টুয়েন্টিতে ৩ উইকেটে ২৭৮ রান তুলে আফগানিস্তান। যা কীনা ২০ ওভারের আন্তর্জাতিক ক্রিকেটে কোনো দলের সর্বোচ্চ সংগ্রহ। এর আগের সর্বোচ্চ রানের ইনিংসটি ছিল অস্ট্রেলিয়ার। তারা ২০১৬ সালে পালেকেল্লেতে শ্রীলঙ্কার বিপক্ষে ৩ উইকেটে তুলে ২৬৩ রান।

আফগানদের হয়ে এই বিস্ময়কর রেকর্ডের জন্ম দিয়েছেন জাজাই। বাঁহাতি এই ব্যাটসম্যান উসমান গনির সঙ্গে উদ্বোধনী জুটিতে গড়েন রেকর্ড। ১৭.৩ ওভারে দু’জন তুলেন ২৩৬ রান। যা কীনা টি-টুয়েন্টিতে যে কোনো জুটিরই বিশ্বরেকর্ড। এর আগে অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ ও ডার্সি শর্ট করেন ২২৩ রান। গতবছর জিম্বাবুয়ের বিপক্ষে এই কীর্তি গড়েন তারা।

এবারই প্রথম ওপেনিং জুটিতে শতরান পায় আফগানিস্তান। আর প্রথমেই বিশ্বরেকর্ড।

দেশটির হয়ে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ২০ ওভারে আন্তর্জাতিক ক্রিকেটে শতরান করলেন জাজাই। তবে ১০ রানের আক্ষেপও থাকল। সেই রান হলে ভাঙতে পারতেন অ্যারন ফিঞ্চের সর্বোচ্চ রানের রেকর্ড। ২০১৮ সালে জিম্বাবুয়ের বিপক্ষে এই অজি তুলেন ১৭২ রান।

ভারতের দেরাদুনে ৬২ বলে অপরাজিত ১৬২ রান তুলেন জাজাই। তার পথ ধরে অবশ্য ফিঞ্চের একটা রেকর্ড ঠিকই ভাঙেন এই আফগান। ১৬ ছক্কা হাঁকিয়ে এক ম্যাচে সর্বোচ্চ ছক্কার রেকর্ড গড়েন তিনি। ২০১৩ সালে ইংল্যান্ডের বিপক্ষে ফিঞ্চ হাঁকান ১৪ ছক্কা।

৪২ বলে সেঞ্চুরি করেন হজরতউল্লাহ জাজাই। টি-টুয়েন্টিতে তার চেয়ে কম সেঞ্চুরি করার রেকর্ড দু’জনের। ৩৫ বলে সেঞ্চুরি তুলে রেকর্ডের চূড়ায় আছেন দক্ষিণ আফ্রিকার ডেভিড মিলার এবং ভারতের রোহিত শর্মার।

এখানেই শেষ নয়, দলীয় ছক্কাতেও রেকর্ড গড়ল আফগানিস্তান। ২২টি ছক্কা হাঁকিয়েছেন তারা। তারই পথ ধরে ভাঙেন ওয়েস্ট ইন্ডিজ ও ভারতের ২১ ছক্কার রেকর্ড।

প্রিয় পাঠক, আপনিও হতে পারেন আওয়ার বাংলা অনলাইনের একজন অনলাইন প্রতিনিধি। খেলাধুলা বিষয়ে যেকোন তথ্য, প্রতিবেদন, প্রশিক্ষণ, টিপস, আপনার প্রতিষ্ঠানের খেলা সংক্রান্ত অলোচনা নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

আপনার মতামত লিখুন :