আইএমএফের উন্নয়নশীল দেশের তালিকায় দ্বিতীয় স্থানে বাংলাদেশ

  প্রকাশিত হয়েছেঃ  ১১:৪৭ এএম, ০৭ এপ্রিল ২০১৯

আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফের দ্রুততম উন্নয়নশীল দেশের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছে বাংলাদেশ। রবিবার (৭ এপ্রিল) এ তালিকা প্রকাশ করেছে জাতিসংঘ থেকে অনুমোদিত স্বায়ত্তশাসিত আর্থিক প্রতিষ্ঠান আইএমএফ।

আইএমএফের এ তালিকা প্রসঙ্গে ব্যবসায়ী-উদ্যোক্তারা বলছেন, এসব অর্জনকে সুসংহত করতে ব্যাংকসহ আর্থিক খাতকে চাঙ্গা করে তুলতে হবে। আর অর্থনীতিবিদের পরামর্শ, নতুন নতুন রপ্তানি পণ্য ও বাজার ধরে অংশগ্রহণ বাড়াতে হবে বিশ্ব অর্থনীতিতে।

২০১৫ সালের জুলাই মাসে নিম্ন মধ্যম আয়ের দেশ হিসেবে উঠে আসা বাংলাদেশকে গত বছরের মার্চে দ্রুততম উন্নয়নশীল দেশের প্রাথমিক স্বীকৃতি দেয় জাতিসংঘ।

আর এবার জাতিসংঘ থেকে অনুমোদিত স্বায়ত্তশাসিত আর্থিক প্রতিষ্ঠান আইএমএফের রিপোর্টে ৭ দশমিক ৩ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি নিয়ে দ্রুততম উন্নয়নশীল দেশের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছে বাংলাদেশ।

আইএমএফের প্রতিবেদনে তালিকায় তৃতীয় স্থানে আছে ভারত আর ৭ দশমিক ৮ শতাংশ প্রবৃদ্ধি নিয়ে তালিকার শীর্ষে রয়েছে রুয়ান্ডা।

মাথাপিছু আয়, মানবসম্পদ ও অর্থনৈতিক ঝুঁকি সূচকে এগিয়ে চলা বাংলাদেশের এসব উন্নয়নকে আরও গতিশীল করতে নতুন বিনিয়োগ টানতে কাজ করার আহ্বান ব্যবসায়ীদের।

বিষয়টি নিয়ে অর্থনীতিবিদদের পরামর্শ, দেশের অভ্যন্তরীণ অবকাঠামো শক্তিশালী করার পাশাপাশি মনোযোগ দিতে হবে রপ্তানি বাজারে অংশগ্রহণ বাড়ানোর দিকে। এছাড়া আগের থেকে প্রবৃদ্ধি বাড়ছে, আরও বাড়বে বলে মনে করেন এক অর্থনীতিবিদ।

প্রিয় পাঠক, আপনিও হতে পারেন আওয়ার বাংলা অনলাইনের একজন সক্রিয় অনলাইন প্রতিনিধি। আপনার আশেপাশে ঘটে যাওয়া ঘটনা, অপরাধ, সংবাদ নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

আপনার মতামত লিখুন :