অ্যাডিলেডে ঐতিহাসিক টেস্ট জয় কোহলিদের

  প্রকাশিত হয়েছেঃ  ০৯:০০ পিএম, ১০ ডিসেম্বর ২০১৮

রানের হিসেবে ভারত তৃতীয় ছোট টেস্ট জয়টি অ্যাডিলেডে পেলে। কিন্তু গুরুত্বে কোহলির ক্যারিয়ারের অন্যতম সেরা টেস্ট জয় এটি। এমনকি ভারতের টেস্ট ইতিহাসেরও অন্যতম সেরা জয় অস্ট্রেলিয়ার বিপক্ষের টেস্টটি। পূজারার দুর্দান্ত ব্যাটিং আর অশ্বিনের দারুণ বোলিংয়ে সোমবার ৩১ রানে জয় পেয়েছে কোহলির দল। এই জয়ে কোহলি ছাড়িয়ে গেছেন এশিয়া মহাদেশের সব কিংবদন্তি অধিনায়কদের।

রোববার টেস্টের চতুর্থ দিনে একশ’ রানের আগেই চার উইকেট হারায় অজিরা। কোহলিরা জয় থেকে মোটে ছয় ধাপ দূরে ছিল। অস্ট্রেলিয়ার মিডল আর লোয়ার অর্ডারের মিলে করতে হতো ২১৯ রান। তারা এটা পারবে না মোটামুটি জানাই ছিল। কিন্তু শেষ পর্যন্ত অস্ট্রেলিয়ার লোয়ার অর্ডার ভয় ধরিয়েছে কোহলিদের। তারা শেষ পর্যন্ত থেমেছে ২৯১ রানে।

শেষ দিকে টিম পেইন ৪১, প্যাট কামিন্স ও মিশেল স্ট্রাক ২৮ করে রান করেছেন। আরও এক ধাপ এগিয়ে নাথান লায়ন করেছেন ৩৮ রান। এছাড়া শেষে ব্যাট করা হ্যাজলউডও করেছেন ১৩ রান। তবে তারা জয় ছিনিয়ে নিতে পারেনি শেষ অবধি।

এ জয়ে দারুণ এক রেকর্ড গড়লেন বিরাট কোহলি। উপমহাদেশের প্রথম অধিনায়ক হিসেবে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ায় টেস্ট জয়ের কীর্তি গড়লেন এই ব্যাটিং জিনিয়াস। ভারতের সর্বশেষ ইংল্যান্ড সফরে স্বাগতিকদের বিপক্ষে টেন্ট্রব্রিজে টেস্ট জেতেন কোহলি। এছাড়া চলতি বছরের জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে কোহলির নেতৃত্বে টেস্ট জেতে ভারত।

এশিয়া মহাদেশ শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলি, রাহুল দাব্রিড়, ইমরান খান, ওয়াসিম আকরাম, ইনজামামের মতো অধিনায়ক দেখেছে। দেখেছে তাদের দারুণ সব কীর্তি। কিংবা শ্রীলংকার রানাতুঙ্গা, জয়সুরিয়া, ডি সিলভা, সাঙ্গাকারা, জয়াবর্ধনেরা করেছেন দারুণ অধিনায়কত্ব।

কিন্তু তারা পেস-বাউন্সি উইকেট খ্যাত ইংল্যান্ড, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকায় টেস্ট জিততে পারেনি। জয়ের হিসেব নিকেষে ভারতের সেরা অধিনায়ক ধোনী। পারেননি তিনিও। এবার করে দেখালেন কোহলি। তার সামনে এবার সিরিজ জয়ের সুযোগ।

প্রিয় পাঠক, আপনিও হতে পারেন আওয়ার বাংলা অনলাইনের একজন অনলাইন প্রতিনিধি। খেলাধুলা বিষয়ে যেকোন তথ্য, প্রতিবেদন, প্রশিক্ষণ, টিপস, আপনার প্রতিষ্ঠানের খেলা সংক্রান্ত অলোচনা নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

আপনার মতামত লিখুন :