অবিশ্বাস্য হলেও সত্য, তৈরি হয়েছে ‘নকল সূর্য’!

  প্রকাশিত হয়েছেঃ  ০৬:৫৭ এএম, ০৪ ডিসেম্বর ২০১৮

পৃথিবীতেই তৈরি হয়েছে একটি ‘নকল সূর্য’! বিষয়টি সবার কাছে বেশ অবাক লাগলেও সত্য যে, চীন একটি ‘নকল সূর্য’ তৈরি করেছে। যেটি কিনা আসল সূর্যের চাইতে বেশি উত্তপ্ত। শুধু তাই নয়, নকল সূর্য নাকি রয়েছে পৃথিবীতেই।

এর আগে শোনা গিয়েছে, চীন নাকি আকাশে নকল চাঁদ স্থাপন করবে। সেই নকল চাঁদ নাকি চিরচেনা চাঁদের থেকেও বেশি উজ্জ্বল আলো দেবে। আর এবার তারা একটি ‘নকল সূর্য’ বানিয়ে ফেলেছে। বিষয়টি নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে সর্বভারতীয় সংবাদমাধ্যম।

প্রতিবেদন বলা হয়, চীনা বিজ্ঞানীরা সূর্যটি তৈরি করেছে ভবিষ্যতে শক্তির উৎস হিসেবে। যেখানে সূর্যের কেন্দ্রের তাপমাত্রা দেড় কোটি ডিগ্রি সেলসিয়াস, সেখানে এই বস্তুটির তাপমাত্রা ১০ কোটি ডিগ্রি সেলসিয়াস। ‘ইনস্টিটিউট অফ প্লাজমা ফিজিক্স’-এ নির্মিত এই নকল সূর্যের মধ্যে অবিকল আসল সূর্যের মধ্যে যে ভাবে শক্তি উৎপন্ন হয়, সেই পদ্ধতি অবলম্বন করা হয়েছে।

স্বাভাবিকভাবে বুঝাই যায়, এ যন্ত্রটি তৈরি করতে ও প্রতিদিন তাকে চালাতে বিপুল খরচ হয়েছে। প্রোজেক্টে নিউক্লিয়ার সংযোজন পদ্ধতিতে এই তাপ নির্মিত হয়েছে।

জানা যায়, যন্ত্রটি তৈরির পর এর পিছনে দৈনন্দিন খরচ ১৫ হাজার ডলার।

তবে এতো খরচের পরও চীনের নতুন উদ্ভাবনকে ঘিরে উচ্ছ্বসিত গোটা বিজ্ঞানী মহল।

তারা মনে করছেন, নতুন এই আবিষ্কার পৃথিবীর ভবিষ্যতে দারুণ প্রয়োজনীয় হয়ে উঠতে পারে।

প্রিয় পাঠক, আপনিও হতে পারেন আওয়ার বাংলা অনলাইনের একজন অনলাইন প্রতিনিধি। লাইফস্টাইল বিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুনঃ [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

আপনার মতামত লিখুন :