অতিথি আপ্যায়নে খেজুরের গুড়ে দুধ কদু

  প্রকাশিত হয়েছেঃ  ০৭:৩৪ পিএম, ১৭ নভেম্বর ২০১৮

শীতে আমেজ কয়েকগুণ বাড়িতে দেয় খেজুরের গুড়ের নানা রকম পিঠে-পুলি-নাড়ু-পায়েস। খেয়েছেন কী? খেজুরের গুড়ে দুধ কদু। সকালের নাস্তায় মুড়ির সাথে গরম গরম দুধ কদু খেতে কিন্তু দারুণ লাগে। অতিথি আপ্যায়নে ঘরেই তৈরি করতে পারেন মজাদার এই খাবারটি।

আজ যুগান্তর পাঠকদের জানাবো খেজুরের গুড়ে সুস্বাদু দুধ কদু তৈরির রেসিপি। আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন খেজুরের গুড়ে দুধ কদু।

উপকরণ

দুধ ৪ কাপ, লাউ মিহি কুচি ২কাপ (লাউ কচি না হলে ভাল। ভেতরের নরম অংশ ফেলে নিন), গুড় ১কাপ, কাঠবাদাম কুচি ২ টেবিল চামচ, গুঁড়ো দুধ ১ কাপ বা আরো বেশি, এলাচ ৩-৪ টি ও দারুচিনি ১ টুকরো, ঘি ২ টেবিল চামচ, পোলাওর চাল ২ টেবিল চামচ (১ ঘন্টা ভিজিয়ে একটু হাত দিয়ে ভেঙে নিন)

বাদাম ছিটিয়ে পরিবেশন করুন।

প্রনালি

হাঁড়িতে ঘি ও লাউ কুচি দিয়ে কিছুসময় অল্প আঁচে ভেজে নিন।লাউয়ের কাঁচা ভাব চলে গেলে চুলা বন্ধ করুন।হাঁড়িতে দুধ, এলাচগুঁড়ো দিন।

ফুটে উঠলে চাল দিয়ে চুলার আঁচ কমিয়ে অল্প আঁচে ঢেকে রান্না করুন।চাল সেদ্ধ হলে ভাজা লাউ দিন। অল্প আঁচে আর কিছুসময় রান্না করুন।

লাউ সেদ্ধ হয়ে নরম হলে গুঁড়ো দুধ দিয়ে মিশিয়ে ঢেকে আরো ৫ মিনিট রাখুন।চুলা বন্ধ করুন। অন্য পাত্রে গুড় ও ১/৪ কাপ পানি দিয়ে চুলায় দিন। গুড় গলে ফুটতে থাকলে চুলা থেকে নামিয়ে লাউয়ের মধ্যে দিয়ে মিশিয়ে নিন।

উপরে বাদাম ছিটিয়ে দিন। ঠাণ্ডা করে পরিবেশন করুন।

আপনার মতামত লিখুন :